Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সিটিজেন চার্টার

Mission

Vision

গতি সেবা ত্যাগ আমাদেও মূলমন্ত্র দুর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

অন্যান্য সংস্থার সাথে সমন্বয়সাধন করে অগ্নি দুর্ঘটনাসহ যে কোন দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা দুর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, রোগী পরিবহনে এ্যাম্বুলেন্স সহায়তা প্রদান বহুতল/ বানিজ্যিক ভবন, শিল্প কারখানায় অগ্নিদুর্ঘটনা রোধ কল্পে প্রয়োজনীয় প্রশিক্ষন পরামর্শ ও মহড়া পরিচালনা এবং বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহন।

 অগ্নি-দুর্ঘটনা উদ্ধার ও আহত সেবা

১। উপজেলার অভ্যন্তরে দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষে দূর্ঘটনার সংবাদ করতে হবে।

       ২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন।

 ৩। উপজেলার অভ্যন্তরে যে কোন দুর্যোগে ফোনঃ ০৪১ ৮৯০০৪৮ এবং মোবাইলঃ ০১৭৩০ ০০৯১৫১ এবং বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষ ০৪১ ৭৬০৩৩৪ ডায়াল করলেই এ সেবা পাওয়া যাবে।

 

          ফায়ার লাইসেন্স (অগ্নি দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)

১। স্থানীয় উপ-সহকারী পরিচালক/সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবরে ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরন পূর্বক নিন্মবর্নিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

            ক) ট্রেড লাইসেন্স

            খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা  পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর বার্ষিক মূল্যায়ন পত্র    

            গ) ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র   

            ঘ) কেডিএ/পৌরসভা  কর্তৃক অনুমদিত স্থাপনার নকশা 

            ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে  Memorandum of Articles

            চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ 

            ছ) বহুতল বা বানিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের  ছাড়পত্র

            জ) গামের্ন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে  ফায়ার সার্ভিস  নির্ধারিত তথ্য বিবরণী।

 ২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

       ৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়

       ৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন  করার পর পুনরায় পরিদর্শন করা হয়। পরিদর্শনটি যুক্তি সঙ্গতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ (নববই) দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

       ৫। যুক্তিসঙ্গত কারনে লাইসেন্স প্রদানের বিশয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ দিনের মধ্যে আবেদন কারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

  ৬। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা ও কোন সিদ্ধান্ত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে ৩০ দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

       ৭। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে মহাপরিচালক  সিদ্ধান্ত গ্রহন করবেন।

       ৮। উক্ত বিষযে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্টান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন এবং আপীল প্রাপ্তির ৬০ দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত     প্রদান করবেন।

বহুতল বানিজ্যিক ভবনের ছাড়পত্র

১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭ ধারা অনুসাওে অনূর্ধ ৭ তলা  বহুতলা বা বানিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধ মূলক ছাড়পত্র প্রদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ঠ ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন এবং আবেদনের সাথে নকশা ও দলিল প্রদান করবেন।

     ৩। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোণীত পরিদর্শক ৭ কর্মদিবসের মধ্যে সংশি­ষ্ঠ ভবন পরিদর্শন  করেন এবং পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

     ৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করলে শর্তসাপেক্ষে পরবর্তী  ৭ কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

     ৫। পরিদর্শন যুক্তিসঙ্গত কারনে সন্তোষজনক  না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষনা করতে পারে।

এ্যাম্বুলেন্স সার্ভিস

     ১। অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আন্তঃ উপজেলা এবং জেলা পর্যায়ে রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

     ২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দূর্ঘটনার স্থার থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়

     ৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কলগ্রহন করা হয়।

     ৪। আন্তঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে কল গ্রহন করা হয়।

     ৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিন্মরুপঃ-

ক) দেশের সকল মেট্রো পলিটন শহর এলাকাসহ সকল পৌরএলাকায় ৮ কিঃ মিঃ পর্যন্ত ১০০/- টাকা, ৮কিঃ মিঃ থেকে ১৬ কিঃমিঃ পর্যন্ত ১৫০/- টাকা এবং ১৬ কিঃ মিঃ উর্দ্ধে প্রতি কিঃ মিঃ ৯ টাকানির্ধারিত করা হয়।

            খ) এ্যাম্বুলেন্স সার্ভিসে মৃত দেহ ও সংক্রামক রোগী বহন করা হয় না।

অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষন সেবা

১।   উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহা-পরিচালক বরাবর আবেদন করতে হয়

২।   আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানকে স্থানীয় কর্তৃপক্ষ বা অত্র অধিদপ্তর আর্থিক সংশে­ষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তান প্রেরনকরে।

 

     ৩। সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্মত হলে স্থানীয় কর্তৃপক্ষ বা অত্র অধিদপ্তরের  মনোণীত কর্মকর্তা সংশ্লি­ষ্ঠ প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় মহড়ার প্রশিক্ষন ও পরামর্শ প্রদান করে থাকে।

উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুন

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল

০৪৩১-৬৫১৩৩

সহকারী পরিচালক, কুমিল্লা

০৮১-৬৫৮৮৮